মেনু নির্বাচন করুন

ক্রীড়া সংগঠন
ফরিদগঞ্জ পৌরসভার ক্রীড়াঙ্গনকে টিকিয়ে রেখেছে ইত্যাদি স্পোর্টস ক্লাব
রাসেল হাসান
২৮ জুলাই, ২০১৫ ০০:০০:০০

ঝমিয়ে পড়া ফরিদগঞ্জ উপজেলা ক্রীড়াঙ্গনকে কিছুটা হলেও প্রাণের সঞ্চার ঘটানোর চেষ্টা করে যাচ্ছে ফরিদগঞ্জ ইত্যাদি স্পোর্টস ক্লাব নামক ক্রীড়া সংগঠনটি। যার সংক্ষিপ্ত রূপ আইএসসি। গত ২০১২ সালের বিজয় দিবসে লাল-সবুজের পতাকা হাতে খেলাধুলার মাধ্যমে যুব সমাজের অবক্ষয় রোধ কারার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় পৌরসভার জনপ্রিয় এই সংগঠনটির। ক্রীড়ানুরাগী ব্যাক্তিত্ব জিয়াউল হক জিয়ার প্রতিষ্ঠিত সংগঠনটিতে বর্তমানে শতাধিক সদস্য রয়েছে। খেলাধুলার মান বাড়াতে সংগঠনটি বিভিন্ন টুর্নামেন্টে স্পন্সর করা ছাড়াও নিজেদের এক বা একাধিক দল নিয়ে অংশগ্রহণ করে থাকেন। এ ছাড়াও প্রতিদিন বিকাল বেলায় অবসর সময় পার করে কোনো যুবক যেনো মাদকের ছোবলে পথভ্রষ্ট না হয় যার জন্য আয়োজন করা হয় নিয়মিত খেলাধুলার। ইতোমধ্যে বেশ ক'টি ক্রীড়া প্রশিক্ষণেরও আয়োজন করেছে সংগঠনের কর্মকর্তারা। এ সংগঠনের বর্তমান সভাপতি প্রতিষ্ঠাতা জিয়াউল হক জিয়া এবং সাধারণ সম্পাদক তরুণ ঊদীয়মান খেলোয়াড় রাসেল আহাম্মেদ। রয়েছে সাত সদস্য বিশিষ্ট একটি পরিচালনা পর্ষদও। শীঘ্রই কাউন্সিলের মাধ্যমে ২১ সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী পূর্ণাঙ্গ কমিটি গঠন করে উপজেলা ক্রীড়াঙ্গনকে আরো উজ্জীবিত করা হবে বলে জানান সংগঠনের প্রতিষ্ঠাতা জিয়াউল হক জিয়া। চলতি বছর এ সংগঠনটি ফরিদগঞ্জ এ. আর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করে 'ক্রিকেট লীগ-২০১৫' নামক একটি কিশোর ক্রিকেট টুর্নামেন্ট। গত এপ্রিলে ওয়াল্টন ক্রিকেট একাদশকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জিতে ইত্যাদি স্পোর্টস ক্লাব, সম্প্রতি শেষ হওয়া জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে আয়োজিত আন্ত:কলেজ ফুটবল টুর্নামেন্টে ফরিদগঞ্জ বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ হয়ে এ সংগঠনেরই সদস্যই বেশি ছিল। দেশের বয়স ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টের জাতীয় দলের হয়ে খেলা ফরিদগঞ্জের সাদ্দাম হোসেন এ সংগঠনেরই সদস্য।

ফরিদগঞ্জ উপজেলা ক্রীড়াঙ্গনকে সক্রিয় করতে এ সংগঠনের সদস্যদের নানামুখী পরিকল্পনা থাকলেও অর্থাভাবে তা বাস্তবায়িত হচ্ছে না। উপজেলা প্রশাসন ও স্থানীয় ক্রীড়ানুরাগী ব্যক্তিবর্গের পৃষ্ঠপোষকতা পেলে অচিরেই এ সংগঠনটি হয়ে উঠতে পারবে একটি প্রতিষ্ঠিত ক্রীড়া সংগঠন। এ সম্পর্কে সংগঠনের সভাপতি জিয়াউল হক জিয়া বলেন, দৈন্যতার মধ্যেও আমরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছি সংগঠনটি টিকিয়ে রাখার জন্য। ভালো পৃষ্টপোষকতার অভাবেই আমাদের ফরিদগঞ্জের ক্রীড়া সংগঠনগুলো গড়ে উঠতে পারছে না। এ বিষয়ে ফরিদগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থাসহ উপজেলা প্রশাসনের আরও আন্তরিক হওয়া প্রয়োজন। তবে প্রতিবছর উপজেলা কাবিটা-কাবিখা বরাদ্দ হতে নির্দিষ্ট কিছু অংশ কিছু প্রতিষ্ঠিত ক্রীড়া সংগঠনকে প্রদান করলে সংগঠনগুলো তাদের যথারীতি কার্যক্রম চলিয়ে একটি মাদকমুক্ত সমাজ উপহার দিতে পারবে বলে মনে করছেন ক্রীড়ানুরাগীরা।

সম্পাদকমণ্ডলীর সভাপতি : ফ্লাঃ লেঃ (অবঃ) এস. এ. সুলতান টিটু, সম্পাদক ও প্রকাশক : রোটারিয়ান আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার পিএইচএফ, প্রধান সম্পাদক : রোটারিয়ান কাজী শাহাদাত পিএইচএফ, উপদেষ্টা সম্পাদক : বিলকিস ইকবাল, উপদেষ্টা : লায়ন দিলীপ কুমার ঘোষ, এম.জে.এফ. যুগ্ম সম্পাদক : গিয়াসউদ্দিন মিলন, নির্বাহী সম্পাদক : মির্জা জাকির, বার্তা সম্পাদক : এ এইচ এম আহসান উল্লাহ্, সহকারী সম্পাদক : নজরুল ইসলাম স্বপন, চীফ রিপোর্টার : বিমল চৌধুরী, ম্যানেজার : সেলিম রেজা, সিনিয়র সাব-অ্যাডিটর : মোস্তফা কামাল উদ্দিন আহমেদ, চীফ ফটোগ্রাফার : চৌধুরী ইয়াসিন ইকরাম, সার্কুলেশন ম্যানেজার : সোহাঈদ খান জিয়া, ঢাকা ব্যুরো চীফ : আশিক-বিন-ইকবাল (আনন্দ), সম্পাদক কর্তৃক ২৫২, বকুলতলা রোড, চাঁদপুর থেকে প্রকাশিত এবং আনন্দ অফসেট প্রেস, বিপণীবাগ, চাঁদপুর থেকে মুদ্রিত। অফিস : রেডক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তলা), কবি নজরুল সড়ক, চাঁদপুর; ফোন : ৬৫৫৮৭, ৬৭০৪৪, ৬৭৭৮৮। মোবাইল : বিজ্ঞাপন বিভাগ-০১৭১২-১৯০৩৭০, ০১৭১২-৪০৮০০৬, বার্তা বিভাগ-০১৭১৮-১০৯৫৯১, সার্কুলেশন বিভাগ-০১৮১৮৯৮৮০৫৭। ওয়েব সাইট বিভাগ : ০১৭১৫১১৩৩৫৪, ০১৭১০৮০২৮৯৯